কিছু অসাধারন টেলিগ্রাম বট যা আপনার প্রাত্যহিক জীবনে অনেক কাজে দিবে নিমিষে

Rate this post

টেলিগ্রাম বটগুলি হল ছোট প্রোগ্রাম যা সহজ থেকে জটিল দৈনন্দিন কাজগুলি সম্পাদন করতে পারে এবং আপনার কর্মপ্রবাহকে সহজ করে তুলতে পারে। টেলিগ্রামের মতোই, টেলিগ্রাম বটগুলি বিনামূল্যে ব্যবহার করা যায়, যদি সত্যাধিকার কোনও ফি নির্ধারণ না করে। আপনি যেমন টেলিগ্রামে নিয়মিত কথা বলেন, ঠিক তেমনই আপনি বটগুলি ব্যবহার করতে পারেন।

Video Downloader Bot

Bot Username : @VideoDownloadBot

নামের সাথে কাজের মিল আছে। আপনারা ঠিকই বুঝতে পেরেছেন আমি কিসের কথা বলছি। হ্যাঁ, এই বটের মাধ্যমে আপনারা বিভিন্ন সাইটের ভিডিও লিংক কপি পেস্ট করে সেসব ভিডিও ডাউনলোড করতে পারবেন। চিন্তা করবে না। ইউটিউবের ভিডিও ডাউনলোড করতে পারবেন। আশা করি Bot টি উপকারে আসবে।

শুধু ইউটিউবই নয়, অন্য প্রায় যেকোনো সাইটের ভিডিওই ডাউনলোড করতে পারবেন এই বটটির সাহায্যে। আপনি শুধু বটটি ওপেন করে টেক্সট অপশনে গিয়ে আপনার কাংক্ষিত ভিডিওটির লিংক দিয়ে দিবেন এবং সাথে সাথে বট আপনার ভিডিওটি আপনাকে পাঠিয়ে দিবে ভিডিও ফাইল আকারে। অনেক দরকারী একটি বট।

Bot Name : Textify – Image to text (OCR)

Bot username : @TexifyBot

এই বটটি অনেকেরই কাজে লাগবে বলে আশা করছি। আমার কাছে বটটি খুব ভালো লেগেছে কারন বটের একটি স্পেশালিটি আছে। এই বট বাংলায় ও ইংরেজী উভয় টেক্সটই বুঝতে পারে আর আপনি যদি বাংলা লেখা কোনো ছবি থেকে বের করতে চান তবে correct ভাবে বাংলা লেখা আপনাকে টেক্সট আকারে দিয়ে দিবে।

আপনাকে এই শুধু যে ছবিটি থেকে আপনি লেখা বের করতে চান সে ছবিটি এখানে দিয়ে দিবেন। আর বট সাথে সাথে আপনাকে text format টা বের করে দিবে। আশা করি অনেকেরই উপকারে আসবে। যদিও এমন বট আগেও দিয়েছি কিন্তু ঐ বটগুলো বাংলা লিখা text আকারে বের করতে পারতো না। এই বটে সে ফিচারটি পেয়েছি তাই ভাবলাম লিস্টে এড করে নিই। ভালো লাগলে অবশ্যই জানাবেন।

Bot Name : Screenshot Generator Bot

Bot username : @screenshotit_bot

এই বটটা খুব ইন্টারেস্টিং। ইন্টারেস্টিং কেন বলছি সেটা এখনই বুঝতে পারবেন। এই বটের মাধ্যমে আপনারা যেকোনো ভিডিও থেকে যতগুলো ইচ্ছা স্ক্রিনশট জেনারেট করতে পারবেন। বটটিকে চালু করিতে আপনাকে প্রথমে /start command দিতে হবে। তারপর আপনি যে ভিডিও থেকে স্ক্রিনশট জেনারেট করতে চান সে ভিডিওটি বটটিকে সেন্ড করতে হবে। এরপর বট সে ভিডিওটি কত মিনিট বা সেকেন্ডের সেটা দেখাবে। তার সাথে আপনাকে প্রশ্ন করবে আপনি কতটি স্ক্রিনশট জেনারেট করতে চান।

২ থেকে শুরু করে ১৫ পর্যন্ত স্ক্রিনশট জেনারেট করার অপশন পাবেন বটটিতে। তবে আপনি চাইলে manually screenshot generate করতে পারবেন আপনার ইচ্ছামতো। এছাড়াও আপনি চাইলে ভিডিওতে থাকা কোনো নির্দিষ্ট পার্ট trim করতে পারবেন এই বটের সাহায্যেই! আমার কাছে ইন্টারেস্টিং এ কারনেই লেগেছে। এ ছাড়াও আপনারা নিজেদের Watermark set করতে পারবেন এ বটের মাধ্যমেই।

watermark এ color, font size, position সহ white,medium,bottom left, no watermark, 30 second, সহ আরো কিছু options পেয়ে যাবেন যার মাধ্যমে আপনারা নিজেদের ইচ্ছামতো এখানে কাজ করতে পারবেন। বটের ফিচারগুলো unique এবং এমন ধরনের বট খুব একটা পাবেন না। আপনারা চাইলে ব্যবহার করতে পারেন।

🔥🔥 গুগল নিউজে খবর৭১ সাইট ফলো করতে এখানে ক্লিক করুন এবং ফলো করুন 🔥🔥

Bot Name : Minroobot

Bot username : @minroobot

এটি হচ্ছে একটি গেমের বট। আপনারা যারা গেম খেলতে ভালোবাসেন তারা এই বটটি ব্যবহার করে দেখতে পারেন। একা বা কারো সাথে মিলেও খেলতে পারবেন। single player/ multiplayer mode আছে। গেমটির নিয়ম বুঝিয়ে দিই। আপনাকে গেমের শুরুতে অনেকগুলো খালি বাক্স দেখানো হবে। সেগুলোর কিছুতে থাকবে বম আর কিছু বক্সে বিভিন্ন নাম্বার থাকবে। আপনাকে guess করতে হবে কোন বাক্সে বম নেই।

আপনি যদি কোনো বক্সে ক্লিক করেন আর সেটাতে বম থাকে তবে বমটি ফেটে যাবে আর গেম ওভার হয়ে যাবে। achieved score আর highscore দেখতে পাবেন। গেমপ্রিয় যারা আছেন তারা গেমটি খেলতে চাইলে বটটি try করে দেখতে পারেন। আমার কাছে গেমটি মজার লেগেছে। আপনি নিজে বা আপনার বন্ধুদের সাথে খেলতে পারেন।

Bot Name: Telegram Email

Bot username : @etlgr_bot

এই বটের কাজ হচ্ছে temporary mail generate করা। তবে এখানে আপনারা নিজেদের ইচ্ছামতো নাম দিয়ে email generate করতে পারবেন। এই বটটিকে লিস্টে রাখার কারন হচ্ছে এ বটে এক্সট্রা কিছু ফিচার আছে যা অন্য temporary mail এর বটগুলোতে আমি পাইনি। আপনারা চাইলে এই বট থেকেই যে কাউকে email send করতে পারবেন।

আপনারা custom name দিয়ে email generate করতে পারবেন। /addresses কমান্ড দিয়ে সে গুলোর লিস্টও পেয়ে যাবেন। এছাড়াও সেগুলো ডিলিটও করতে পারবেন। এ ফিচারগুলোর কারনে আমি এই বটটি লিস্টে রাখছি। আশা করি কারো না কারো উপকারে অবশ্যই আসবে। উপকারে আসলে অবশ্যই জানাবেন।

Bot Name : Strawberry Logic

Bot username : @StrawberryLogicBot

এটিও একটি গেম বট। তবে এই গেমটি আপনার বটের সাথে খেলতে হবে। গেমটি সবসময় একইভাবে কাজ করবে না বা সবসময় একই রেজাল্ট দিবে না। গেমটি সম্পর্কে বলি। আপনাকে ৪৩ টি স্ট্রবেরি দেওয়া হবে। এখান থেকে আপনি ৩,২,১ করে স্ট্রবেরি নিবেন। তার সাথে বটও নিবে। শেষে যার স্ট্রবেরি আগে শেষ হয়ে যাবে সে হেরে যাবে।

গেমটি খুব সহজ মনে হলেও আপনাকে একটু বুদ্ধি খরচ করে গেমটি খেলতে হবে। বিশেষ করে একটু হিসাব করে অংক করেই গেমটি খেলতে হয়। আমার কাছে মজারই লেগেছে। আশা করি কারো না কারো অবশ্যই ভালো লাগবে। টেলিগ্রাম গেমগুলো সাধারনত এমন সাধারনই হয়। তাই বেশি কিছু expect করাটা বোকামি।

Bot Name : Map bot

এই বটটি আপনাদের Satellite ও street map দেখাবে। google maps এর alternative হিসেবে এটি ব্যবহার করতে পারেন। যাদের প্রতিনিয়ত map প্রয়োজন হয় তারা এটি ব্যবহার করতে পারেন। বটটি start করে আপনি পৃথিবীর যে স্থানের map টি চাচ্ছেন সে জায়গাটার নাম লিখুন। আপনার এলাকার নামও লিখতে পারেন। কোনো সমস্যা হবে না। আর সবচেয়ে ভালো ব্যাপারটা হচ্ছে বটটি map এর স্ক্রিনশট দেয়। যা আপনারা সেভ করে রাখতে পারেন।

কোনো জায়গায় যেতে হলে সেটি ব্যবহার করতে পারেন যেখানে আপনার wifi কাজ করবে না আর ডেটা না থাকলেও এক্ষেত্রে সে সমস্যার সমাধান হিসেবে এটি কাজ করবে। এছাড়াও আপনারা বটে zoom in ও zoom out করতে পারবেন map এর মধ্যে। toggle marker টি remove ও করতে পারবেন। এছাড়াও map টি Satellite ও Street দুইভাবেই আপনারা view করতে পারবেন। অনেকের কাছেই কাজের লাগতে পারে তাই লিস্টে এড করেছি।

Bot Name: The Movie bot

Bot username : @MovieDatabaseBot

এই বটের কাজ হচ্ছে আপনাকে মুভি/টিভি শো/Series ইত্যাদি সম্পর্কে তথ্য দেওয়া। imdb এর কাজটিই করে মূলত এই বটটি। বটটি ব্যবহার করতে প্রথমে আপনারা /start command দিন। এরপর /movie command দিন যদি কোনো মুভি সম্পর্কে জানতে চান এবং তার সাথে space দিন।  space দেওয়ার পর মুভির নামটি লিখুন। এরপর সেন্ড করুন। সাথে সাথে আপনাকে সে মুভি রিলেটেড যত তথ্য আছে সব আপনাকে পাঠিয়ে দিবে এই বট।

imdb/tmdb/rotten tomato/metacritic এর রেটিংও সাথে দিয়ে দিবে। তার সাথে cast দের নামও দেখাবে। এরপর মুভিটি কতক্ষন ধরে চলবে মানে কত মিনিটের/ঘন্টার সেটাও আপনারা দেখতে পাবেন। তার সাথে কোন দেশের মুভি সেটিও দেখতে পারবেন। এছাড়াও মুভির ট্রেইলার, কোথায় দেখতে পারবেন,  ওয়েবসাইট ইত্যাদি সব আপনাকে একইসাথে পাঠিয়ে দেওয়া হবে। আপনাকে প্রতিবার গুগলে গিয়ে আর মুভি সার্চ দিতে হবে না। সব টেলিগ্রামেই করতে পারবেন।

Bot Name: Youtube download bot

Bot username : @Utube_downloadbot

আমার মনে হচ্ছে আমি এমন একটা বট নিয়ে আমার কোনো এক পোস্টে লিখেছিলাম। যাই হোক, ঐটা আরেক বট ছিল আর এইটা আরেক বট। যারা ঐ পোস্টটা দেখেননি তাদের জন্যে এই পোস্টটি। এই বটের কাজ সবাই আশা করি বুঝতে পেরেছেন। হ্যাঁ, এর কাজ হচ্ছে ইউটিউবের ভিডিও ডাউনলোড করা। আপনি যে ইউটিউবের ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন আপনাকে শুধু সে  লিংকটি এই বটকে সেন্ড করতে হবে। আপনি কপি পেস্ট করে দিবেন। আর বট সাথে সাথে আপনাকে সে ভিডিওর 144p, 240p, 360p, 480p, 720p, 1080p, 2k, 4k (যদি থাকে) সব Quality এর লিংক এক এক করে একসাথে পাঠিয়ে দিবে। আপনি যেটি চান সেটি ডাউনলোড করে নিতে পারেন।

Bot Name: Urban Dictionary Bot

Bot username : @urbdict_bot

এই বটটি একটি ডিকশনারির কাজ করে। তবে এটি English To Bangla এমন ডিকশনারির কাজ করবে না। তবে যারা Students আছেন তাদের জন্যে এই বট অনেক সাহায্য করবে। আপনি এই বট /start command দেওয়ার পর আপনি যেকোনো word,phrase, sentence ইত্যাদি যা প্রয়োজন তা লিখে সেন্ড করবেন। এরপর এক সেকেন্ডের মধ্যে বট আপনাকে তার full history বলে দিবে। যেমনঃ Definition, Example, tank, hank ইত্যাদি।

এছাড়াও এই বটে random entry নামক একটি কমান্ড আছে যার মাধ্যমে আপনারা randomly বট থেকে কোনো word, phrase ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। এক কথায় যারা পড়ালেখা করেন বা জ্ঞানপিপাসু মানুষজন আছেন যারা নতুন নতুন বিষয় সম্পর্কে শিখতে চান তাদের জন্যে এই বটটি অনেক উপকারী হবে বলে আমি মনে করি। তাই অবশ্যই চেক করে দেখবেন। আমার কাছে অনেক কাজের লেগেছে বলে আপনাদের সাথে শেয়ার করলাম।

Bot Name: Anilist bot

Bot username: @theanimebot

Anime lover বা যারা Anime দেখেন তাদের জন্যে এই বটটি অনেক উপকারে আসবে বলে মনে করছি। এই বট ব্যবহার করা অনেক সহজ। আপনি /start কমান্ড দিয়ে বটটি start করুন। এরপর যেকোনো Group/chat এ গিয়ে @theanimebot লিখে একটি space দিবেন এবং সাথে সাথে বটটি কাজ করা শুরু করে দিবে। এরপর আপনি যে Anime সম্পর্কে জানতে চাচ্ছেন তার নামটি লিখবেন আর তার সাথে সাথে বট আপনাকে সে Anime সম্পর্কে সকল তথ্য দিয়ে দিবে।

যেমনঃ Anime টি কোন টাইপের (Movie নাকি Series) এরপর episode কতটি, রেটিং কত (এটি anilist এর রেটিং সিস্টেম মেনে চলে) এরপর কোন Genre এর (action/romance/mystery/sci-fi ইত্যাদি) এরপর এর summary সহ সবকিছু আপনাকে দিয়ে দিবে। তার সাথে Anilist/ myanimelist এর লিংকও provide করে দিবে। বলে রাখি এটি কোনো official bot না। unofficial হওয়া সত্যেও যথেষ্ট ভালো কাজ করে। আমি কোনো সমস্যা পাইনি। আপনার যদি কোনো anime সম্পর্কে জানতে ইচ্ছে করে তবে এই বটটির মাধ্যমে খুব সহজেই সেই Anime সম্পর্কে জানতে পারবেন। আশা করি যারা Anime দেখেন তাদের একটু হলেও কাজে দিবে।

Bot name : Myanimelist X

Bot username : @MAL_X_bot

আরো একটি Anime Related বট। আগেরটি যেটি দিয়েছি সেটি anilist এর সার্চ ইঞ্জিন নিয়ে কাজ করে। আএ এটি myanimelist এর। তাই যাদের anilist ভালো লাগে না তারা এটি ব্যবহার করতে পারেন। তাছাড়া আগের বটটি যদি কাজ না করে তবে এটি ব্যবহার করতে পারেন। এই বট আপনারা যেকোনো chat/group/channel এ ব্যবহার করতে পারবেন। বটটিকে start করে যেকোনো ইনবক্সে গিয়ে @MAL_X_bot লিখে space দেওয়ার সাথে সাথে বটটি active হয়ে যাবে।

এরপর আপনি যে anime সম্পর্কে জানতে চাচ্ছেন তার নাম লিখবেন আর বট আপনাকে আপনার কাংখিত ফলাফল জানিয়ে দিবে। এছাড়াও আপনারা এখানে manga ও সার্চ করতে পারবেন। এছাড়াও এখানে Top ranking anime/manga এর লিস্ট আপনারা পেয়ে যাবেন তাই সেটা নিয়েও চিন্তা করতে হবে না। আমার কাছে আগের বটটি থেকে এ বটটিকে বেশি ভালো লেগেছে কারন এখানে সবকিছু অনেক সুন্দর করে গুছিয়ে দেওয়া আছে। আশা করি এই বটটিও আপনাদের কাজে দিবে। সবার না দিলেও যারা Anime দেখে তাদের কাজে ঠিকই দিবে বলে আশা করছি।

Bot Name: Search bot

Bot username : @ribot

এই বটটি আগের বটের মতই কাজ করে। তবে একটু ভিন্নভাবে। আপনি এই বটটিকে যেকোনো chat/channel/group এ ব্যবহার করতে পারবেন। প্রথমে বটে ঢুকে /start কমান্ডটি দিন। এরপর যখন বট চালু হয়ে যাবে তখন আপনি যেকোনো ইনবক্সে গিয়ে শুধু @ribot লিখে একটি space দিবেন আর সাথে সাথে বটটি চালু হয়ে যাবে। এরপর আপনি google এ কি চান সেটি অন্য ব্রাউজারে গিয়ে লিখে search দিয়ে না এনে সরাসরি telegram থেকেই search দিয়ে নিয়ে আসতে পারবেন।

এটি আপনাকে ব্রাউজার ব্যবহারের ভিন্ন একটি স্বাদ দিবে। এই বটে search করার সাথে সাথে আপনাকে বিভিন্ন সাইটের লিংক সহ একটি আলাদা পেজ দেখাবে যা সাধারনত ওয়েব ব্রাউজার গুলো করে। আপনার অনেকটা সময় বাচিয়ে দিতে পারে যদি আপনি এর ব্যবহার যথাযথ ভাবে করতে পারেন। আশা করি উপকারে আসবে।

Bot Name : Quran Bot

Bot username : @QuranBot

মুসলিম ভাই-বোনদের জন্যে এই বটটি আমি Recommend করবো একবার হলেও ব্যবহার করে দেখতে। আমার দেখা সেরা বটগুলোর মধ্যে একটি। কিভাবে ব্যবহার করতে হবে, ফিচার কি কি আছে সব বুঝিয়ে দিচ্ছি।

তার আগে বলে দেই বটটির কাজগুলো কি কি।

এই বটটির মাধ্যমে আপনারা কোরআন পড়তে ও শুনতে পারবেন। এছাড়াও এই বটটির সাহায্যে আপনারা দুয়া ও জিয়ারত এবং রমজানের ৩০ টি রোজার দোয়াগুলোও পেয়ে যাবেন text অথবা audio যেভাবেই আপনি চান ঠিক সেভাবে।

বটটির ব্যবহারবিধিঃ

১) প্রথমে /start কমান্ড দিয়ে বটটি শুরু করুন।

২) এরপর আপনি যদি Quran এর সূরা শুনতে চান তবে Quran বট সিলেক্ট করুন। অথবা অন্যগুলোতে প্রবেশ করতে চাইলে সে কমান্ডটি দিন।

৩) Quran এর কমান্ডটি আমি দিলাম। এরপর আমাকে ১১৪টি সূরার যেকোনো একটি সিলেক্ট করতে বলছে। আমি যেকোনো একটি সিলেক্ট করলাম।

৪) আমি সূরা নিসা সিলেক্ট করলাম। আমাকে এই সূরার আয়াত, কতগুলো শব্দ, কতগুলো অক্ষর ইত্যাদি বলে দিবে এবং কোন ভাষায় আমি সূরাটি পড়তে বা শুনতে চাই সেটি সিলেক্ট করতে বলবে।

৫) এরপর আমি সূরাটি কিভাবে (পড়তে বা শুনতে) নিতে চাই সেটা সিলেক্ট করতে বলবে। মানে আমি সূরাটি text আকারে না audio আকারে চাই সেটি সিলেক্ট করতে হবে।

৬) আমি অডিও টাইপ সিলেক্ট করলাম আর আমাকে সাথে সাথে ১ সেকেন্ডের মধ্যে সেই অডিও ফাইলটির ডাউনলোড লিংক পাঠিয়ে দিয়েছে।

এরকম আরো একটি বট দিয়ে দিচ্ছি। Bot username : @AlQuran_TamilBot

১৫) Bot Name: Youtube download Bot

Bot username : @YtbDownBot

নাম দেখেই বুঝতে পারছেন এর প্রধান কাজই হচ্ছে ইউটিউবের ভিডিও ডাউনলোড করা। কিন্তু এই বটের আরো বিশেষত্ব আছে। এই বট শুধু ইউটিউবের ভিডিও ডাউনলোডই নয়, আরো অনেক কিছু করতে সক্ষম।

কি কি করতে পারে তা বলছি।

  1. আপনি চাইলে এই বটের সাহায্যে যেকোনো ইউটিউব ভিডিওর thumbnail high quality তে ডাউনলোড করতে পারবেন।
  2. এই বটের সাহায্যে আপনারা ভিডিও থেকে অডিও আলাদা করে ডাউনলোড করতে পারবেন।
  3. এই বটের মজার একটি ফিচার আছে। তা হচ্ছে যেকোনো ভিডিওর সবচেয়ে খারাপ Quality টা ডাউনলোড করতে পারার সক্ষমতা ।
  4. আরো একটি cool feature হচ্ছে আপনি ভিডিওর যেকোনো টাইমের স্ক্রিনশট নিতে পারবেন এই বটের সাহায্যে। আপনাকে শুধু Time stamp টা দিয়ে দিতে হবে ভিডিওর যে সময়ের স্ক্রিনশটটা আপনি নিতে চান। বট সেটির স্ক্রিনশট আপনাকে পাঠিয়ে দিবে।

আমার কাছে এই বটের এই ফিচার গুলো অত্যাধিক ভালো লেগেছে তাই আমি লিস্টে এই বটটিকে রেখেছি।

আশা করছি বটগুলো আপনাদের কাজে দিবে। ভালো লাগলে বলবেন। ভালো না লাগলে নেগেটিভ কমেন্ট করার কোনো প্রয়োজন নেই। কারন আমি নেগেটিভিটি সহ্য করতে পারি না। ইনশাল্লাহ দেখা হচ্ছে পরের পোস্টে।

আপনার জন্য আরোঃ

  1. উইন্ডোজের ৮টি কাজের ফিচার যা সবার জানা উচিত

Leave a Comment